pic_ms_iacd7_16_en.jpg

করোনাকালীন সংকট মোকাবেলায় জনগণের মতামতের ভিত্তিতে বাজেট প্রণয়নের উদ্যোগ মাদারীপুর পৌরসভার

User Rating:  / 0
PoorBest 
করোনাকালীন এই লকডাউনের মধ্যেও বাজেট প্রণয়নের ক্ষেত্রে যুগান্তকারী ও প্রশংসনীয় উদ্যোগ নিয়েছে মাদরীপুর পৌরসভা। সচেতন নাগরিক কমিটি (সনাক), মাদারীপুরের সহযোগিতায় অনলাইন প্লাটফর্ম জুমের মাধ্যমে তারা আয়োজন করে প্রাক-বাজেট মুক্ত আলোচনা ও গণশুনানী যার উপজীব্য বিষয় ছিল “করোনাকালীন সংকট মোকাবেলায় মাদারীপুর পৌরসভায় কেমন বাজেট চাই”। গত ২৮ জুন, ২০২০ সন্ধ্যা ০৭.৩০ মিনিটে আয়োজিত এই অনলাইন আলোচনায় সরকারি কর্মকর্তা, সাংবাদিক, আইনজীবী, শিক্ষাবিদ, জনপ্রতিনিধি, রাজনীতিবিদ,  এনজিও কর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সুশিল সমাজের প্রতিনিধি, নারী নেত্রী, স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী-পেশার ৮৪ জন মানুষ যুক্ত হন। 
অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে যুক্ত হয়েছিলেন টিআইবি’র নির্বাহী পরিচালক ডঃ ইফতেখারুজ্জামান। তিনি বলেন, বাজেট কারোও ব্যক্তিগত অর্থ নয়-এটা জণগণের টাকা। তাই জণগণকে সাথে নিয়েই সিদ্ধান্ত নিতে হবে বাজেটের টাকা কিভাবে খরচ হবে। বাজেটটি যেন জণকল্যাণমূলক হয় সেদিকে খেয়াল রাখার পাশাপাশি বাজেটে কত টাকা কোন্ খাতে খরচ হলো তা জনগণকে জানার সুযোগ দেওয়ার আহ্বান রাখেন তিনি। 
মাদারীপুরের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ মুক্ত আলোচনায় অংশ নিয়ে আগামী দিনের করোনা সংকট মোকবেলায় বাজেট কেমন হওয়া উচিৎ সে সম্পর্কিত মতামত ও সুপারিশ তুলে ধরেন। মোট ১৮ জন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ সরাসরি মুক্ত আলোচনায় অংশ নেন এবং ০৪ জন অনলাইনে তাদের লিখিত মতামত ব্যক্ত করেন। উল্লেখযোগ্য সুপারিশগুলো হলো: করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্থাপনের জন্য প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা; করোনা মোকাবেলায় বাজেটে বিশেষ বরাদ্দ; তথ্য প্রযুক্তির জন্য বরাদ্দ রাখা; বাজারে পার্কিং-এর ব্যবস্থা করা; বানরসহ বিপন্ন প্রাণি রক্ষার জন্য বাজেট রাখা; খেলাধুলা ও সাংস্কৃতিক খাতে বাজেট বৃদ্ধি করা; তথ্য অধিকার আইন বাস্তবায়ন এবং দুর্নীতি বিরোধী প্রচারণার জন্য বাজেট বৃদ্ধি করা ইত্যাদি।
আলোচনায় অংশ নেন সনাক, মাদারীপুরের সভাপতি খান মোঃ শহীদ; বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডঃ মোঃ মিজানুর রহমান; এলজিএসপি প্রকল্পের প্রকল্প পরিচালক শেখ মোফাস্বর জাহের; স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক ফারুক হোসেন; অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আজহারুল ইসলাম; সরকারি নাজিম উদ্দিন কলেজের অধ্যক্ষ রেবতি মোহন সরকার প্রমূখ।
সভায় বক্তারা করোনাকালীন সময়ে এই ব্যতিক্রমি উদ্যোগের জন্য মাদারীপুর পৌর কর্তৃপক্ষ এবং সনাক, মাদারীপুরকে ধন্যবাদ জানান। এই উদ্যোগ পৌরসভাকে আরও গণমুখি ও জনবান্ধব করে তুলবে বলে তারা আশা করেন। 
মাদারীপুর পৌরসভার মেয়র খালিদ হোসেন ইয়াদ করোনাকালীন সংকট মোকাবেলায় কেমন বাজেট প্রয়োজন সে বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত ও সুপারিশ প্রদানের জন্য সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং সুপারিশগুলো যথাযথভাবে বাজেটে অন্তর্ভুক্ত ও বাস্তবায়নের আশাবাদ ব্যক্ত করেন।
বাজেট প্রণয়নের এই ধারাবাহিকতায় গত ৭ জুলাই ২০২০ সনাক, মাদারীপুরের সাথে পৌর কর্তৃপক্ষের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সনাকের পক্ষ হতে জনগণের সুপারিশসমূহ পুনরায় সংকলিত আকারে তুলে ধরা হয়। পৌর মেয়র জানান, সুপারিশসমূহ ইতোমধ্যে বাজেটে অন্তর্ভুক্ত করা হয়েছে।
 
প্রতিবেদন প্রণয়নে:
মোহাম্মদ আব্দুর রহমান, প্রোগ্রাম ম্যানেজার-সিই, টিআইবি
প্রকাশ কুমার বিশ্বাস,এরিয়া ম্যানেজার, সনাক, টিআইবি-মাদারীপুর

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year