pic_ms_iacd7_16_en.jpg

মাদারীপুরে ওষুধের ফার্মেসীর মালিককে শোকজ নোটিশ প্রেরণ, মোবাইল কোর্টের অভিযান; জরিমানা ও স্যাম্পল ওষুধ জব্দ

User Rating:  / 3
PoorBest 
 
 মাদারীপুরে এলাক'র পরামর্শ ও অ্যাডভোকেসি
ওষুধের ফার্মেসীর মালিককে শোকজ নোটিশ প্রেরণ, মোবাইল কোর্টের অভিযান; জরিমানা ও স্যাম্পল ওষুধ জব্দ

 

মাদারীপুরের সদর হাসপাতাল সংলগ্ন ঔষধের ফার্মেসীগুলোতে ব্যবহৃত ও মেয়াদউত্তীর্ণ ঔষধ বিক্রয়ের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগের প্রেক্ষিতে অ্যাডভোকেসি অ্যান্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার(এলাক)'র পক্ষ থেকে অভিযোগকারীকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে অ্যাডভোকেসি করা হয়। এর ফলে জেলা ড্রাগ সুপার অভিযুক্ত ফার্মেসীর মালিককে শোকজ নোটিশ প্রদান করেন। অন্যদিকে ওষুধ সংরক্ষণ করার ফ্রিজে মাছ রাখা, মেয়াদউত্তীর্ণ ঔষধ রাখা, লাইসেন্স বিহীন ব্যবসা পরিচালনাসহ নানা অভিযোগে মাদারীপুরের ৩টি ওষুধের দোকানকে মোট ৮০০০.০০ টাকা জরিমানা, ১টি দোকান থেকে প্রায় ২৪ হাজার টাকা মুল্যের ওষুধের স্যাম্পল জব্দ এবং মেয়াদোত্তীর্ণ ঔষধগুলো সকলের সম্মুখে ধ্বংস করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত।

জনৈক ভুক্তভোগী ২৮ আগষ্ট ২০১৭ খ্রিষ্টাব্দে ওষুধের ফার্মেসীগুলোতে মেয়াদউত্তীর্ণ ওষুধ বিক্রয়ের সুনির্দিষ্ট একটি অভিযোগের বিষয়ে অ্যাডভোকেসি অ্যান্ড লিগ্যাল অ্যাডভাইস সেন্টার (এলাক) থেকে প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা প্রত্যাশা করেন। যেহেতু একটি জেলার সকল ঔষধের ফার্মেসীগুলোর পর্যবেক্ষনের সরকারীভাবে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হলেন জেলা ড্রাগস সুপারিনটেনডেন্ট। সুতরাং এলাক-এর পক্ষ থেকে ভূক্তভোগীকে সুনির্দিষ্ট তথ্য উল্লেখ পূর্বক তার এই অভিযোগটি জেলা ড্রাগস সুপার বরাবর দায়ের করতে পরামর্শ দেয়া হয়। পাশাপাশি, জেলা ড্রাগ সুপারের কার্যালয়ের অবস্থান সম্পর্কে অবগত না হওয়ায় ভূক্তভোগীকে এলাক এর পক্ষ থেকে জেলা ড্রাগ সুপারের কার্যালয়ের অবস্থান, ড্রাগ সুপারের মোবাইল নম্বর এবং ইমেইল এড্রেস সরবরাহ করা হয়।

এলাক’র পরামর্শনুযায়ী ভূক্তভোগী ০৭ সেপ্টেম্বর ২০১৭ খ্রিষ্টাব্দে মাদারীপুরের জেলা ড্রাগ সুপারিনটেনডেন্ট বরাবর অভিযোগ প্রদান করেন। অন্যদিকে এলাক’র পক্ষ থেকে জেলা ড্রাগ সুপার এবং জেলা প্রশাসনের সাথেও যোগাযোগ করা হয়। জেলা ড্রাগ সুপার ২১ সেপ্টেম্বর ২০১৭ খ্রিষ্টাব্দে সদর হাসপাতাল রোডের সংশ্লিষ্ট ওষুধের দোকানগুলো পরিদর্শন করেন এবং একটি ওষুধের ফার্মেসীর মালিককে ড্যামেজড ওষুধ বিক্রয়, লাইসেন্স বিহীন ব্যবসা পরিচালনার জন্য কেন তার লাইসেন্স বাতিল হবে না মর্মে কারণ দর্শানোর নোটিশ জারি করেন। (স্মারক নং-এসডি/মাদারী/১৭/১২৯(৩), তারিখ-২৪ সেপ্টেম্বর’১৭)। নোটিশে ফার্মেসীটির বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং প্রয়োজনে ফার্মেসীটি সীলগালা করা হবে মর্মে সতর্ক করেন। এছাড়াও তিনি জেলার কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির সদস্যদেরকেও তার কার্যালয়ে ডেকে সতর্কতা এবং আন্তরিকতা সহ ঔষধ ব্যবসা পরিচালনার নির্দেশ প্রদান করেন।  জেলা ড্রাগ সুপার সার্বিক বিষয় ১৭ অক্টোবর ২০১৭ তারিখ পত্র মারফত ঔষধ প্রশাসন অধিদপ্তরের ডিজি মহোদয়কে অবহিত করেন (স্মারক নং-এসডি/এমএডি/২০১৭/১৩৩(২)।

অন্যদিকে জেলা প্রসাশনের একজন সহকারী কমিশনার (নির্বাহী মেজিষ্ট্রেট) বিষয়টি অবগত হয়ে বেশ কয়েকদিন শহরের ওষুধের দোকানগুলোতে মোবাইল কোর্ট পরিচালনা করেন এবং ওষুধ সংরক্ষণ করার ফ্রিজে মাছ রাখা, মেয়াদউত্তীর্ণ ঔষধ, লাইসেন্স বিহীন ব্যবসা পরিচালনাসহ নানা অভিযোগে ৩টি ওষুধের দোকানকে মোট ৮০০০.০০ টাকা জরিমানা, ১টি দোকান থেকে প্রায় ২৪ হাজার টাকার ওষুধের স্যাম্পল জব্দ করে এবং মেয়াদোত্তীর্ণ ঔষধগুলো সকলের সম্মুখে ধ্বংস করেন।

অভিযোগের প্রেক্ষিতে এমন উদ্যোগ গ্রহণে সন্তুষ্ট অভিযোগকারী মোঃ আহছানুল্লাহ। তিনি বলেন, টিআইবি'র 'এলাক' এর কার্যক্রম অন্যান্য প্রতিষ্ঠান থেকে ব্যতিক্রমধর্মী ও কার্যকরী। আমরা অনেক কিছুই জানতাম না যে, কিভাবে প্রতিকার পাওয়া যায়, এলাক এর সহায়তায় আমরা সফলতা অর্জনে সক্ষম হয়েছি।Õ

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year