pic_ms_iacd7_16_en.jpg

সতর্ক হতে হয়, যখন মানুষ প্রভাবিত হয়

User Rating:  / 1
PoorBest 

একজন শিক্ষকের আচরণ কেমন হওয়া উচিৎ? তিনি শুধু বইয়ের অক্ষর শিক্ষা দেন তা কিন্তু নয়, তাঁর প্রভাবে প্রভাবিত হয় অনেক শিক্ষার্থী।
একটি উদাহরণ দেওয়া যাক, আমি তখন অনার্স দ্বিতীয় বর্ষে। আমার অত্যন্ত শ্রদ্ধেয় একজন স্যারের কাছে হিসাববিজ্ঞান পড়তে গিয়েছি, কথা প্রসঙ্গে স্যার বললেন, তাঁর বড় ছেলেকে স্কুল থেকে একটা অংক করিয়ে দিয়েছে। সেই একই অংক স্যার অন্যভাবে করিয়েছেন। স্যারের ছেলে বলছে, বাবা তুমি বোঝ না, এভাবে নয় আমার স্যার যেভাবে করিয়ে দিয়েছে ঐটা-ই হবে।
স্যার বললেন, সে তার স্যারের দ্বারা যথেষ্ট প্রভাবিত, তাই আমার অংক পছন্দ হয় না।
এবার আসি অন্য কথায়, গত দুই-তিন আগে আমার এক ছাত্র বলছে, ভাইয়া গতকাল খুলনায় যাবো বলে বাসে উঠেছি, এমন সময় আমাদের ডিপার্টমেন্টের এক স্যার এসে আমার পাশে বসলেন। তিনি আমাকে চিনেন না। সুপারভাইজারের সাথে চুক্তি দাঁড়িয়ে যাবেন, পঁচিশ টাকা ভাড়া। তিনি সিট দখল করায় সুপারভাইজার ত্রিশ টাকা দাবী করায় তিনি এতো বাজে ব্যবহার করলেন যা ভাষায় প্রকাশ করা যাবে না। সুপারভাইজার যাওয়ার সময় বলে গেলেন, আপনার বয়সী আমার একটা ছেলে আছে। আমি বেশ লজ্জা পেলাম। এই আমাদের স্যার! যিনি বিসিএস ক্যাডার হওয়ায় খুব গর্ব করেন, ক্লাসে তাঁর অংহকারে আমরা লজ্জা পাই, বিরক্ত হই। তাঁর কাছ থেকে আমরা মূলত কি শিখবো?
আমি উত্তর দিতে পারি নি কোন কথার। একজন শিক্ষককে চলনে-বলনে সতর্ক থাকতে হবে, তিনি প্রভাবিত করতে পারেন হাজার শিক্ষার্থীকে। পোশাক-পরিচ্ছদে, কথা বলায়, ব্যবহারে এমন হতে হবে যে, সবাই কিছু না কিছু শিখতে পারে। আবেগ ও রাগ নিয়ন্ত্রণ করতে হবে। তবেই তো একজন শিক্ষক মানেই আদর্শ মানুষ হিসাবে পরিগণিত হবেন।
যদিও শিক্ষকের ব্যবহার নিয়ে মন্তব্য করার কোন যোগ্যতা আমার নেই, তবুও ইতিবাচক কিছু হবে এমন আশায় এই প্রয়াস, ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year