pic_ms_iacd7_16_en.jpg

Integrity Never Second

User Rating:  / 3
PoorBest 

প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি অপ্রাতিষ্ঠানিক নৈতিক শিক্ষার যে প্রয়োজনীয়তা রয়েছে, তা আমরা প্রতিনিয়ত অনুভব করতে পারছি। নৈতিকতার অভাবে আমাদের দেশে বাড়ছে দুর্নীতি, স্বজনপ্রীতি, অন্যায়-অত্যাচার, মাদক ইত্যাদি। বাস্তবতার দিকে তাকালে আমাদের নৈতিক শিক্ষা আর দেশ প্রেমের অভাব রয়েছে কি না পাঠক-ই ভাল বুঝবেন।
আমি যেহেতু কোচিং পরিচালনার সাথে যুক্ত সেহেতু নানান মানসিকতার, নানান পরিবেশের শিক্ষার্থীদের সাথে কথা বলার সুযোগ হয়েছে। দেখেছি, পরিবেশ, অর্থনৈতিক অবস্থা আর পারিবারিক দর্শন একটি মেয়ে/ছেলের নৈতিকতার উপর কতখানি প্রভাব বিস্তার করতে পারে। পারিবারিক শিক্ষা-ই প্রকৃত নৈতিক শিক্ষার কারখানা।
এবার আসা যাক অন্য প্রসঙ্গে, তাইওয়ানের ক্যাম্প থেকে ফেরার আগ মূহুর্তে ড্রোসি বা দারদার আমার হাতে একটি সিরামিকের মগ উপহার দিয়েছিলো। শুধু আমাকে নয়, সকলকে দিয়েছিলো একই মগ। প্রসঙ্গক্রমে বলতে হয়, আমি যখন তাইওয়ান সিরামিক মিউজিয়াম ভ্রমণে গিয়েছিলাম, সিরামিকের কিছু একটা ক্রয়ের বাসনা জাগলেও মূল্যটা সাধ্যের মধ্যে ছিলো না। যাই-ই হোক, মগটি এনে স্বযত্নে তুলে রেখেছিলাম। হঠাৎ এই এক বছর পর বের করে দেখি, মগের গায়ে লেখা Integrity Never Second. আর আমার দেশের শিক্ষার্থীদের খাতার উপর ছবি-সহ লেখা কিরণমালা, চির দিনই তুমি যে আমার, ইচ্ছে নদী, পাখি ইত্যাদি। কলমে জড়াজড়ি করে ছবি দেওয়া, যদিও পরে বন্ধ করা হয়েছে, কিন্তু খাতাটি কিন্তু অহরহ চলছে। কি শিখছে আমাদের সন্তানেরা? অভিবাবকেরা কি শেখাচ্ছেন সন্তানকে? নাকি আজ আমরা অসহায়?
আমরা শিশু কাল থেকে অ-তে অজাগর আসছে তেড়ে বা আ-তে আমটি খাব পেড়ে শিখে চলেছি। কই! কোনদিন-তো অজাগর আমার দিকে তেড়ে আসলো না বা কার গাছের আম পেড়ে খাবো তাই কেউ কোনদিন বললো না। নিজেদের গাছের আম খাবো, নাকি স্কুলে যাওয়ার পথে যে গাছ সামনে পড়ে সেই গাছের আম পেড়ে খাবো আর মালিক আসলে কোন দিকে দৌড়াবো কেউ বললো না। টিআইবি নীতি কথায় বর্ণমালা নামক একটি বই বের করেছে। আমি বেশি বই পড়িনি, সময়ের অভাবে। কিন্তু যারা ভালবাসে তারা বলে আমি মোটামুটি নাকি বই পড়ি, যদিও কথাটি পুরোপুরি সত্যি না। তারপরও বলছি, নীতি কথায় বর্ণমালা একটি অসাধারণ বই। আমরা কি পারতাম না এমন একটি বই আমাদের সন্তানের প্রতিষ্ঠানে বাধ্যতামূলক করতে? টিআইবি’র মতো একটি এনজিও পারলে, একটি রাষ্ট্র পারবে না কেন? নাকি আমরা এখনও নৈতিকতা নিয়ে ভাবছি না?
প্রতিটি পদক্ষেপে সততা, নৈতিকতার গুরুত্ব যদি অপরিসীম হয়, তবে এখন-ই সকলকে শিক্ষা প্রতিষ্ঠানের সিস্টেম পরিবর্তন ও পারিবারিক নৈতিক শিক্ষাকে গুরুত্ব দিতে হবে।
এ দেশ সোনার দেশ, এ দেশ মাথা তুলে দাঁড়াবে-ই। এটি স্বপ্ন নয়, বিশ্বাস।

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year