pic_ms_iacd7_16_en.jpg

ঘুষের নতুন দ্বার উন্মোচিত

User Rating:  / 2
PoorBest 

আমাদের সমাজের বেশির ভাগ মানুষ যেকোন অফিসে গেলে খোঁজে কোথায় ঘুষ দেওয়া যায়। এদের বিশ্বাস ঘুষ ছাড়া কাজ হয় না, আবার একটা শ্রেণি আছে যারা নিজের কাজ নিজে সময় দিয়ে করতে আগ্রহী না। দালাল দিয়ে বা ঘুষের মাধ্যমে কাজ করাতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করে। পরে আবার এরাই বেশ বড় গলায় বলে ঐ অফিসে কাজ করাতে এতো ঘুষ লাগে। দেশটা রসাতলে গেল! কিন্তু নিজের বিচার কখনও-ই করে না যে, সে কিন্তু ঘুষ প্রদানকারী। ঘুষ গ্রহণকারীর যদি ৯০% দোষ হয় তো প্রদানকারীর বাকি ১০% হবেই। Win Win game  খেলে অফিসের দোষ দিলে হবে না। যদিও কিছু কিছু ক্ষেত্রে ব্যতিক্রম দেখা যায়, অনেকে বাধ্য হয়ে ঘুষ দেয়। যেমন পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশনে ১২৫ টাকা ঘুষ দিতে হয়েছিলো আমার বাধ্যতামূলক।
মুল কথায় আসি, আমার খালাম্মার দেবর বিদেশ যাবে। এখন পুলিশ ক্লিয়ারেন্স লাগবে। আমাকে ফোন দিয়ে বললেন, তোমাকে একটু আমার সাথে যেতে হবে, আমি ভাল বুঝি না। আমার সাফ উত্তর, আমাকে যেতে হবে কেন? আমি পারবো না। তিনি এবার আসল খবর দিলেন, তুমি গেলে টাকা লাগবে না, আমি গেলে আট থেকে দশ হাজার টাকা লাগবে। কিন্তু আমি তো যেতে পারবো না। পথ বলে দিতে পারি, যাতে টাকা লাগবে না। আমি জানি, তাঁর কাজ হলেও সে গাঁয়ে কাঁদা না লাগিয়ে আমাকে দিয়ে মাছ শিকার করাতে চায়। আমিও তাঁকে সাহায্য করবো কিন্তু আমার ভাবনা হলো তাঁর কাজ সে করবে। আমি নেপথ্যে থেকে যাবতীয় পথ বলে দেবো।
কয়েক দিন পর আরেক জনকে সাথে নিয়ে আসলো, তারও ক্লিয়ারেন্স দরকার। সে আমার প্রতিবেশি। তাকে বললাম, তুই থানায় গিয়ে শুনবি কোন কাজে কত টাকা লাগবে আর রশিদ দিবে কিনা। পরের দিন ও জানালো, সোনালী ব্যাংকে ৫০০ টাকার কিছু বেশি জমা দিতে হবে। এসপি অফিসে ১,৫০০-২,০০০ টাকা লাগবে। থানার বকশিকে ৫,০০০ টাকা দিতে হবে যার ভাগ ওসিও পাবে। আমি বললাম, রশিদ? উত্তরে জানালো, রশিদের কথা বলেছিলাম কিন্তু বকশি স্যার বলেছে, এটা তো ঘুষ এর কোন রশিদ হয় না। আমার একটি অভিজ্ঞতা রয়েছে এক এসআই’র সাথে রফা করার। বোন ভাইয়ের নামে থানায় দরখাস্ত করেছে, এসআই এসে ২,৫০০ টাকা দাবী করলো, আমি পাশে দাঁড়ানো। মুরব্বি একজন বললো, দিন মজুর কিছু কম নেন। উত্তরে বললো, ওসি আট লাখ দিয়ে আর আমি আড়াই দিয়ে এইখানে বদলি হইছি। উঠাবো তো এই করে। তারপরও এসআই দয়া করে ঘুষ দেড় হাজার নিয়ে নিরাপরাধ আসামীকে রেখে চলে গেলেন।
আমি বললাম, সোনালী ব্যাংকে টাকা জমা দিয়ে এসপি অফিসে যাবি, কেউ টাকা চাইলে কত টাকা, কাকে কত দিতে হবে, রশিদ দিবে কিনা, এসপিকে ভাগ পাবে কিনা শুনে জানাবি। পরে তোকে কি করতে হবে বলবো। অভয় দিলাম সমস্যা হলে, আমি সাংবাদিক আর উকিল নিয়ে যাবো। টেনশন নিস না।
ও ফোনে জানালো, ২,৫০০ টাকা লাগবে। রশিদ দিবে না। ১,৫০০ টাকা এসপি’র। আমি বললাম, এসপি’র সাথে দেখা করে বল যে, স্যার আমার এই ক্লিয়ারেন্স দরকার কিন্তু ২,৫০০ টাকা চাচ্ছে। আমি তো শ্রমিক, এতো টাকা ঘুষ দেওয়ার সামর্থ্য আমার নেই। যেই বলা সেই কাজ। এসপিকে জানালে সে ঐ পুলিশকে ডাকতে পাঠালো কিন্তু সে সেই সময় ঐ পুলিশ বাইরে। পরে এসে টাকা না নিয়ে কাজ করে দিয়েছে এবং ওদের ব্রেন এমনভাবে ওয়াশ করিয়েছে যে, ওরা যদি এসপি’র সামনে বলে যে এই লোক টাকা চেয়েছে তবে ওদের ক্লিয়ারেন্স পেতে দেরি হতে পারে। যা-ই হোক, ওরা বিনা টাকায় ঐখান থেকে মুক্তি পেলেও যে অফিসার তদন্তে এসেছে সে পাঁচ হাজার টাকা নিয়ে থানায় দেখা করতে বলেছে। আমি পরামর্শ দিলাম, আবার এসপিকে জানাতে কিন্তু ভাব দেখে মনে হলো তারা বিব্রতবোধ করছে। টাকা দিয়ে কাজটি করাতে চায়। আমার আশ্বাস আর ওদের সাহস জোগাতে পারছে না বুঝলাম। পরবর্তিতে আর আমার সাথে যোগাযোগ করে নি।
এখানে আর একটি কাহিনী মনে পড়লো, আমি যেহেতু ব্যবসায় শিক্ষা বিষয়ে টিউশনি করি, আমার অনেক ছাত্র-ছাত্রী এবং অনেকে চাকুরি পেয়েছে। পার্শ্ববর্তী একটি স্কুলে আমার এক ছাত্র পার্ট টাইম শিক্ষকতা করে। এসএসসি পরীক্ষার সময় ঐ ছাত্রের গার্ড পড়েছে যে ক্লাসে ঐ ক্লাসের এক মানবিক শাখার ছাত্রী কি করে জানতে পেরেছে যে, ঐ শিক্ষক আমার ছাত্র। ঐ ছাত্রী ওকে ডেকে বলেছে যে, আমি সুরুজ ভাইয়ার ছাত্রী, আপনি গার্ডে পড়লে আমাকে নৈব্যক্তিকের উত্তর বলে দিতে বলেছে। ঐ ছাত্রের সন্দেহ হলেও ওকে কয়েকটিতে সাহায্য করেছে। আমার সাথে দেখা হলে, সেই ছাত্রীর নাম বললে আমি চিনতে পারি নি। পরে জানলাম আমার কোন ছাত্রী-ই না। যদিও আমি আমার ছাত্রকে সতর্ক করে দিয়ে বলেছি, আমার পরিচয় কেন, আমার বাবার পরিচয় দিলেও কাউকে সাহায্য করার দরকার নেই। উপরের এসপি’র অবস্থাও হয়তো এমন। তিনি কিছু জানেন-ই না। আবার উল্টোও হতে পারে।
তবে এমন প্রতিটি বিষয়ে আরো বেশি সতর্ক হতে হবে। নতুন বছরে ঘুষখোর জানোয়ারগুলো নতুন নতুন ফন্দি আটবে। আমাদেরও যথেষ্ট সতর্কতার সাথে সৎভাবে পা ফেলে বাঁচতে হবে। জয় করতে হবে সকল অশুভ শক্তিকে। আলো আসবেই, দৃঢ় প্রত্যয় হৃদয়ে।

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year