pic_ms_iacd7_16_en.jpg

দেবতা একবার ভেবে দেখবেন

User Rating:  / 1
PoorBest 

খুলনা বিভাগে পরপর স্বাস্থ্য খাতে দু’টি ঘটনা যথেষ্ট ভাবিয়ে তুলেছে। একটি মাছ প্রক্রিয়াজাতকরণ কারখানার পিছনে নকল ঔষুধ তৈরির কারখানা ধরা পড়া এবং আর একটি হলো খুলনার অন্যতম বেসরকারি ক্লিনিক গাজী মেডিকেল কলেজে (সার্জিক্যাল) র‌্যাবের অভিযান ও সেখান থেকে মেয়াদোত্তীর্ণ রক্ত, প্যাথলজিক্যাল ঔষুধ (রি-এজেন্ট) এবং নানা অনিয়মের অভিযোগ।
বাংলা নিউজ 24.কম পড়ে জানলাম, যে নকল ঔষুধ তৈরির কারখানাকে সিলগালা করা হয়েছে তাদের ঔষুধ নাকি মিডফোর্ডসহ বিভিন্ন ফার্মেসীতে বিক্রয় হতো। এখন কথা হলো, ডাক্তার পেসক্রিপশন দেন, আমরা ঔষুধ ক্রয় করি নকল। আরোগ্য লাভ তো দূরের কথা আরো বেশী অসুস্থ হচ্ছি আমরা অসহায় জন সাধারণ।
যে ক্লিনিককে জরিমানা করা হলো, তারা মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট রাখবে, বিষেশজ্ঞ চিকিৎসকের পরিবর্তে টেকনিশিয়ান প্যাথলজি রিপোর্ট দিবে, ইচ্ছামতো আইসিইউ’তে রোগী ঢোকাবে – তাহলে জনসাধারণের বাঁচার অধিকার কোথায়?
এই দুই প্রতিষ্ঠানের যারা মালিক, তাদের অর্থের কোন অভাব নেই। তাহলে, জীবন নিয়ে ব্যবসা কেনো। এদের-সহ অন্যান্য ক্লিনিককে জরিমানা করায় র‌্যাবের অভিযানের প্রতিবাদে ধর্মঘট ডাকেন প্রাইভেট হাসপাতাল-ক্লিনিকের মালিকেরা।
কিন্তু মানুষ যখন অসুস্থ হয়, তখন প্রথম স্মরণ করেন সৃষ্টিকর্তাকে, তারপরে ডাক্তার। ডাক্তার আমার চোখে দেবতুল্য। তিনি আমার সুস্থ হওয়ার পথ প্রদর্শক বলে জানি। র‌্যাবের অভিযান ঠিক কিনা সেদিক না যাই, ক্লিনিকগুলোর অপরাধ বা ভুল মোটেই ছিল না, তা কিন্তু নয়। জীবন বাঁচানোর যে দায়িত্ব ডাক্তাররা নিয়েছেন, সেখানে যখন অর্থ উপার্জন মূখ্য হয়, তখন সেবাটা গৌণ হওয়া স্বাভাবিক। সব ক্ষেত্রে ভুল আমরা সাধারণ মানুষেরা মানতে পারি না।
আপনারা ধর্মঘটের ডাক দিলেন, একবার কি ভেবেছেন – এ জন্য কত মানুষের ভোগান্তি হবে, কত অসুস্থ মানুষ কষ্ট পাবে। পরে আলোচনার কথা বলছেন, তবে ধর্মঘট কেন? আপনারা তো আমাদের দেবতা, তাহলে কোন কারণে আপনারা অসূরের রূপ নিবেন। আপনি তো আমাদের দেবতা, আপনার দায়িত্ব অপরাধীকে আড়াল করা হতে পারে না, অসুস্থ ভাইকে সুস্থ করবেন, দেবতার হাতের স্পর্শে আমরা সুস্থ হবো। আপনার উপর যদি অন্যায় হয়, অভিযোগ দেন, নানা পন্থা আছে আন্দোলনের, তাই বলে ধর্মঘট কেন? জন-সাধারণকে কষ্ট কেন দিবেন?
দেবতা যদি অসূরের পক্ষ নেয়, তবে সাধারণ কোথায় যাবে – একবার ভেবে দেখুন তো।

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year