pic_ms_iacd7_16_en.jpg

পরিবেশ দূষণমুক্ত রাখতে নিজেদের পরিবর্তন চাই

User Rating:  / 2
PoorBest 

যে সময় পুরো বিশ্ব জলবায়ূ পরিবর্তন নিয়ে শংকিত! বাংলাদেশ সরকার-সহ বিভিন্ন এনজিও নিরালসভাবে কাজ করে চলছে জলবায়ূ পরিবর্তন নিয়ে, আমরা আন্দোলন করছি কার্বন নিঃসরণ কমানোর জন্য, জলবায়ূ অর্থায়নে সুশাসনের জন্য কাজ করছি, ঠিক সেই মূহুর্তে আমরাই আমাদের পরিবেশ নষ্ট করে চলেছি।
অপরিকল্পিতভাবে চলছে নদী থেকে বালু উত্তোলন, ফলে পাড় ভেঙ্গে নদী ভরাট হচ্ছে, জমি বিলীন হচ্ছে নদী গর্ভে। ক্ষমতাসীনরা খালের মধ্যে বাঁধ দিয়ে মাছ চাষ করে পানির স্বাভাবিক ধারাকে বিঘ্নিত করছে, দেখার তেমন কেউ নেই। সরকারি জমি দখল করছে ভূমি দস্যু, সবাই নির্বাক। সেখানে গড়ে তুলছে এমন সব কারখানা বা প্রতিষ্ঠান যা পরিবেশের জন্য মারত্নক হুমকি স্বরূপ। কেউ কেউ টয়লেট সহ যাবতীয় ময়লা ফেলার ব্যবস্থা করে নিয়েছে নদীতে।   পলিধিন-সহ নানা ময়লায় ভরাট হচ্ছে নদী, যা সময়ের সাথে সাথে নদীকে সংকুচিত করে ফেলছে। পানির সাথে ময়লা নদীর ভিতর গিয়ে নদী ভরাট হচ্ছে প্রতিনিয়ত। নির্বিচারে হচ্ছে পুকুর ভরাট, অবৈধ পন্থায় বালু তুলে পুকুর ভরাটের মাধ্যমে জলাশয় নষ্ট হচ্ছে প্রতিনিয়ত।
পরিবেশের ভাল-মন্দ তোয়াক্কা না করে গড়ে উঠছে নানা প্রতিষ্ঠান। দেখার বা জবাবদিহি করার মতো কেউ আছে কি?
অটো রিক্সা থেকে শুরু করে দামী মটর সাইকেলেও ব্যবহার করা হচ্ছে শব্দ দূষণকারী হর্ণ। একটু উন্নত দেশগুলোতে হর্ণের শব্দ কানে আসে না বললে চলে কিন্তু এক-দুই মিনিট ঢাকার জ্যামে পড়লেই বুঝতে পারবেন হর্ণ কাহাকে বলে, কত প্রকার ও কি কি। তাছাড়া ফিটনেস বিহীন গাড়ির কালো ধোঁয়া, নসিমন-করিমন, পটপটি-ভটভটি নামের অনুমোদনবিহীন গাড়ি প্রতিনিয়ন পরিবেশ দূষন করে চলছে।
কিন্তু জবাবদিহিতার অভাবে এবং স্থানীয় সরকার প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের নজরদারী না থাকার ফলে এটা বন্ধ হচ্ছে না। এছাড়া ক্ষমতাসীনদের ভয়ে কেউ কেউ মুখ খোলে না। কেননা নদী দখল থেকে শুরু করে, অবৈধ যান চলাচলে থাকে প্রভাবশালী মহলের প্রত্যক্ষ বা পরোক্ষ ব্যক্তিস্বার্থ। 
জলবায়ূ পরিবর্তন আন্দোলনের পাশাপাশি আমাদের অবশ্যই নিজেদের পরিবেশ সম্পর্কে ধারণা দিতে হবে সাধারণ জনগণকে। এবং পরিবেশ রক্ষায় সকলকে একত্রে কাজ করতে হবে। প্রশাসন ও স্থানীয় সরকারকে দায়িত্বশীল ভূমিকা নিতে হবে। এদেশ আমার, আমাদের, প্রতিটি বাঙ্গালীর। ব্যক্তি স্বার্থের উর্দ্ধে উঠে পরিবেশ তথা নদী রক্ষায় সকলকে একসাথে কাজ করতে হবে। তবেই তো সোনার বাংলা সোনায় ভরে উঠবে।

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year