pic_ms_iacd7_16_en.jpg

নারী ও সম অধিকার নিয়ে কিছু কথা

User Rating:  / 3
PoorBest 

আমাদের অনেকে-ই সম অধিকার নিয়ে ঠাট্টা করে থাকেন । নারী, পুরুষের সমান হয় কি করে? তারা তো দুর্বল। এ কথা যারা বলেন, তাদের দৃষ্টি একটু বাংলাদেশের রাজনীতি ও প্রশাসনের দিকে দিতে অনুরোধ জানাচ্ছি। বাংলাদেশের প্রধানমন্ত্রী নারী, বিরোধী দলীয় নেত্রী নারী, বড় একটি রাজনৈতিক দলের চেয়ারপার্সন নারী, জাতীয় সংসদের স্পিকার নারী, প্রশাসন ও বিভিন্ন বাহিনীর গুরুত্বপূর্ণ পদে আছেন নারী। তাছাড়া গবেষণায় দেখা যায়, পুরুষের তুলনায় নারীরা কম দুর্নীতি করে থাকে। তাহলে নারী দুর্বল হয় কেমন করে?
সম অধিকার নিয়ে আমার নিজস্ব মতামত ও দৃষ্টিভঙ্গি উপস্থাপন করছি। কয়েকটি জেন্ডার বিষয়ক ট্রেনিং ও নারী অধিকার নিয়ে কাজ করে এমন কিছু মানুষের সাথে জানা শুনা থেকে বলছি, সম অধিকার মানে বাসে একজন পুরুষ বাঁদরের মতো ঝুলে যাবে বলে একজন নারীকেও তাই করতে হবে - এটা কিন্তু সম অধিকার না।
নারী হোক আর পুরুষ - মানুষ হিসাবে যার যতটুকু সামর্থ্য, তাকে সেই কাজের পরিবেশ করে দিতে হবে। সে তার সামর্থ্য অনুযায়ী সর্বোচ্চ কাজ করবে ।
প্রতিটি মানুষের স্বাধীনতা, সম্মান রক্ষা করতে হবে। সকলের জন্য এমন পরিবেশ তৈরি করতে হবে - যেন যে যার স্থান থেকে সর্বোচ্চ সুবিধা ভোগ করতে পারে।
তবে-ই তো আসল স্বাধীনতা তথা বাঁচার স্বাদ গ্রহন করতে পারবো - সকলে একসাথে।

Comments   

 
-1 #2 Md. Suruj Khan 2016-09-10 10:29
তা তো অবশ্যই। শুধু পুরুষ কিংবা শুধু নারী নয়, একসাথে কাজ করতেই হবে। #Kazi_Mijan
Quote
 
 
-1 #1 Kazi Mijanur Rahman 2016-09-09 00:14
নারী পুরুষ একসাথে উন্নয়ের মূলস্রোতে...
দুর্নীতি প্রতিরোধ করি একসাথে
Quote
 

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year