pic_ms_iacd7_16_en.jpg

স্থানীয় সাংবাদিক মহল ও সনাক বাগেরহাটের দুর্নীতিবিরোধী ধারনা

User Rating:  / 1
PoorBest 

   স্থানীয় সাংবাদিকদের সাথে সনাক বাগেরহাট এর  মতবিনিময় সভা গত ২৭-০৮-২০১৬ তারিখ শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় আমার ইয়েস এর পক্ষ থেকে থাকার সুযোগ হয়েছিলো। উক্ত সভায় সনাকের পক্ষে বক্তব্য পাঠ করেন সনাক সহ- সভাপতি প্রফেসর এবি এম মোশাররফ হোসেন। বক্তব্য পাঠের মধ্য দিয়ে সনাক বাগেরহাটের কার্যক্রম গুলো সকলের মাঝে তুস্থানীয় সাংবাদিকদের সাথে সনাক বাগেরহাট এর  মতবিনিময় সভা       গত ২৭-০৮-২০১৬ তারিখ শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় আমার ইয়েস এর পক্ষ থেকে থাকার সুযোগ হয়েছিলো। উক্ত সভায় সনাকের পক্ষে বক্তব্য পাঠ করেন সনাক সহ- সভাপতি প্রফেসর এবি এম মোশাররফ হোসেন। বক্তব্য পাঠের মধ্য দিয়ে সনাক বাগেরহাটের কার্যক্রম গুলো সকলের মাঝে তুলে ধরা হয় এবং সাংবাদিকদের সাথে বিগত দিনের মতবিনিময়ের কাঙ্খিত প্রত্যাশা গুলো এবং পরবর্তিতে সনাক,বাগেরহাটের সকল কার্যক্রম গুলোতে পাশে থেকে দুর্নীতি বিরোধী সামাজিক আন্দোলনকে আরো বেশি জোরদার করার জন্য অনুরোধ করা হয়।

উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে সাংবাদিকবৃন্দ  তাদের মতামত ও বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। উল্লেখযোগ্য আলোচনার মধ্যে ছিল- হাসপাতাল সেবার মান,  শিক্ষা ব্যাবস্থা, ইউনিয়ন পরিষদের সেবা পদ্ধতি সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সাংবাদিকবৃন্দ টিআইবি এর মাধ্যমে সরকারের জাতীয় পর্যায়ে উক্ত   সেক্টর গুলোতে কিছু পরিবর্তন সাধনের দাবী প্রত্যাশা করেন। উক্ত দাবি গুলোর মধ্যে - 

★হাসপাতালে লাশ পোস্ট মার্টমে নারীদের জন্য নারী ডোমের ব্যবস্থা করা । এর কারন হিসেবে যুক্তি তুলে ধরা হয়।                         উত্তরে সনাক সহ সভাপতি বলেন এ বিষয়টি নিয়ে সনাকের কাজ করার সুযোগ নাই।

★শিক্ষা ক্ষেত্রে বিদ্যালয়ে সপ্তাহে অন্তত একদিন নৈতিকতার শিক্ষা দেওয়া। যাতে করে বিদ্যালয় থেকে শিক্ষার্থীরা উন্নত মানসিকতা অর্জনের মধ্য দিয়ে দুর্নীতি বিরোধী চেতনায় বিকশিত  হতে পারে।

বাগেরহাটে একটি বালিকা বিদ্যালয়ের সাম্প্রতিক একটি কোমলমতি শিক্ষার্থীর লাঞ্চিত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে বাংলাদেশের প্রতিটি বালিকা বিদ্যালয়ে শুধুমাত্র মহিলা শিক্ষক নিয়োগ  দেওয়ার জন্য জাতীয় পর্যায়ে দাবী তুলে ধরেন এবং এ ব্যাপারে টিআইবির কোনো কাজ করার সুযোগ আছে কিনা সে ব্যাপারে তারা জানতে চান। 

উক্ত প্রশ্নের উত্তর দেন সনাকের পক্ষে সনাক সহ সভাপতি তিনি বলেন - নৈতিকতার শিক্ষার জন্য আলাদাভাবে কোন ক্লাশের প্রয়োজন হয়না  এটির জন্য আমরা " মা সমাবেশ" ও এসএমসি  সভায়" আমরা আলোচনা করে থাকি। মায়েদের কেও এ ব্যাপারে তার ছেলেমেয়েদের প্রতি বেশি যত্নবান হতে হবে এবং এটি প্রতি শিক্ষকদেরও দায়িত্বের মধ্যে থাকে।  সুতরাং এটির জন্য আলাদা ক্লাশের প্রয়োজন হয়না। আর শিক্ষক নিয়োগের ব্যাপারে সনাক সহ সহ সভাপতি বলেন টিআইবি জেন্ডর বান্ধব সেবা প্রত্যাশী নারী পুরুষকে আলাদা ভাবে দেখার সুযোগ নাই। সুতরাং সনাক এ ব্যাপারে কাজ করবে না। 

★ইউনিয়ন পরিষদের ভিজিডি কার্ড দেওয়ার ব্যাপারে চৌকিদার, মেম্বর ও চেয়ারম্যানদের স্বজনপ্রীতী দেখা যায়।  এ ব্যাপারে টিআইবি,  সনাক কি ব্যাবস্থা  করতে পারে?  সে বিষয়ে তারা জানতে চান। 

উত্তরে সনাক সহ সভাপতি বলেন - এগুলো দেওয়র দায়িত্ব ও ক্ষমতা হচ্ছে ইউনিয়ন পরিষদের আমাদের কিছু করার সূযোগ নাই। তবে, আমারা মনিটরিং করি  ভিজিডি কার্ডধারী পাওয়ার মত যোগ্য কিনা ? যোগ্য না হলে পরবর্তিতে আমরা অনুরোধ করি যাচাই বাছাই করে দেওয়ার জন্য।

সাংবাদিক মহল আরো জানতে চায় - সনাক সদস্য কতজন,  সনাক সদস্যদের কোন জবাবদিহিতার জায়গা আছে কিনা? বছর শেষে কাজের মূল্যায়ন করা হয় কিনা? ইত্যাদি প্রশ্ন করা হয় ।

সকল প্রশ্নের উত্তর দেন সনাক সদস্যবৃন্দ।

বাগেরহাট জেলার শরণখোলাতে তথ্যমেলা ও গণশুনানীর পরবর্তি ফলাফল ও সদর নির্বাহী কর্মকর্তার দুর্নীতিবিরোধী উপজেলা প্রশাসন গঠনের সার্বিক কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে বাগেরহাট  সনাকের টিআইবির  এরিয়া ম্যানেজার তার ব্যাখা দেন।

মোটামুটি পারস্পারিক আলোচনার মাধ্যমে আগামীদিনে সকলের সম্মিলিত উদ্যোগে বাগেরহাট সহ সারা বাংলাদেশে দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলনকে আরো বেশি শক্তিশালী  করার আহবান জানানো হয়।

সবমিলিয়ে একটি কার্যকরি ও সুদুরপ্রসারি সম্মিলিত উ্দ্যোগের মধ

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year