pic_ms_iacd7_16_en.jpg

একটি গণশুনানির বাস্তব অভিজ্ঞতা থেকে

User Rating:  / 6
PoorBest 

১৮ জুলাই খুব সকালে ঘুম থেকে উঠে ফ্রেশ হয়েই ছুটলাম বাগেরহাট, উদ্দেশ্যে শরণখোলা। দুদক ও টিআইবি যৌথভাবে আয়োজন করেছে গণশুনানির। যথা সময়ে আমরা শরণখোলা পৌঁছালাম। ধারণা ছিল, এই উপজেলা যেহেতু কিছুটা পিছিয়ে পড়েছে, গণশুনানি ততটা কার্যকর হবে না। লোক সমাগম হলেও অভিযোগের পরিমাণ কম হবে।
গণশুনানির পূর্বে মানববন্ধনে যথেষ্ট সাড়া পাওয়া গেলেও ভাবলাম, স্থানীয় এমপি থাকায় উপস্থিতি ভালো। কিন্তু গণশুনানি শুরু হওয়ার পরই আমার ধারণা বদলে গেল। অভিযুক্ত অফিসগুলো সঞ্চালকের ডানে বসলে, অভিযোগ উত্থাপনকারীরা বাম দিকে বসে গেল। ৫০-৭০ টা লিখিত ও মৌখিক অভিযোগ দাখিল হলো। খুব দক্ষতার সাথে পরিচালনা করছিলেন বাগেরহাটের এডিএম আজমুল হক।
উল্লেখযোগ্য ঘটনার মধ্যে দেখলাম, উপজেলার ভাইস চেয়ারম্যান (পুরুষ) এসি ল্যান্ডে কাজ করাতে গিয়ে প্রায় তিন হাজার টাকার উপরে ঘুষ দিয়েছেন। এসি ল্যান্ড অফিস সন্তোষজনক উত্তর দিতে না পারায় তিন দিনের মধ্যে টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেন এডিএম। টাকা ফেরত না দিলে দুদককে অনুসন্ধানের জন্য বলেন।
পরে দেখলাম, পল্লী বিদ্যুৎ নিয়ে নানান অভিযোগ। বেশির ভাগের সত্যতা আছে। নির্দিষ্ট সময়ের মধ্যে অতিরিক্ত টাকা না নিয়ে যথাযথ সেবা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।
সব ঘটনাগুলোই যে দুর্নীতি সংশ্লিষ্ট ছিলো তা নয়। কোনটি ছিলো আদালতের ব্যাপার, কোনটি প্রতিহিংসা আবার কোনটি আইন মাফিক হওয়ায় সাধারণ জনগন বুঝতে না পারায় অভিযোগ দাখিল করেন।
একটা পর্যায়ে ইউএনও'র বিরুদ্ধে অভিযোগ উঠতে শুরু করে। কোন কোনটির সুন্দর উত্তর দিলেও কিছু প্রশ্নের উত্তর কৌশলে এড়িয়ে যান। পরে যখন তার রুমে দেখা করার জন্য গিয়েছিলাম, দেখেছিলাম তার ভিতর যথেষ্ট দম্ভ কাজ করে। সে সরকারী কর্মকর্তা মানে কাউকে কেয়ার করে না। তার ব্যবহার কিছুটা হলেও বুঝতে পারছিলাম যে, সে সাধারণের সাথে কেমন ব্যবহার করেন।
যাই-ই হোক, জনগণের যে সাড়া ও প্রত্যাশা দেখেছিলাম সেদিন, তাতে মনে হয়েছে এই ধরণের অনুষ্ঠান ধারাবাহিকভাবে সব উপজেলাতে হওয়া দরকার। জবাবদিহিতার জায়গা না থাকলে দিনকে দিন অবস্থা আরো খারাপের দিকে যাবে।

Comments   

 
+2 #3 Kazi Mijanur Rahman 2016-08-26 21:35
"রাষ্টের সকল ক্ষমতার মালিক জনগন " এই বিষয়টি যখন জনগন বিশ্বাস করবে তখন এই সমস্ত কর্মকর্তারা সুধরাতে বাধ্য হবে।
Quote
 
 
0 #2 Md. Suruj Khan 2016-08-23 14:06
তার মানে এই যে, শুধরানোর জন্য পাঠালেও তারা শুধরাবে না...
Quote
 
 
+1 #1 jahangir 2016-08-22 15:53
শরণখোলায় সরকারি কর্মকর্তা যায় সাজা খাটতে; তাদের কাছ থেকে আর কত ভাল ব্যবহার আশা করেন?
Quote
 

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year