pic_ms_iacd7_16_en.jpg

যখন অবিশ্বাসের রাজ্যে আছি

User Rating:  / 4
PoorBest 

শ্রদ্ধেয় শিক্ষক প্রফেসর চৌধুরী আ: রব কোন কথা বা গল্প বললে আমরা কয়েক জন হা করে তা গিলতে থাকি। তাঁর মতো গুণী ব্যক্তির সান্নিধ্য পাওয়া অনেকটা সৌভাগ্য। তিনি একদিন গল্প বলছেন, কোন এক বাঙ্গালী বিদেশ গেছে। কিন্তু রান্নার জন্য অলিভ অয়েল ছাড়া কিছু পাচ্ছে না। অবশেষে, সে তার এক বন্ধুকে ফোন করলো যে ঐ শহরেই থাকে। বন্ধুর পরামর্শক্রমে সে ঘি কিনতে বের হলো। একটি দু'টি করে সব দোকান ঘুরে খাঁটি ঘি কিনতে ব্যর্থ হয়ে, রেগে গিয়ে বন্ধুকে আবার ফোন করে জানালো , এখানে খাঁটি ঘি নেই, এখন কি করব? বন্ধু তাকে অপেক্ষা করতে বললেন। কিছুক্ষণ পর ঐ বন্ধু এসে হাজির এবং প্রথম দোকানে গিয়েই বলল যে, আমাদের ঘি দেন। দোকানী ঘি পরিমাপ করে দিল। ঐ ব্যক্তি অবাক হয়ে বলল,
- আমাকে যে বলল ঘি নেই!
-তুমি এসে কি বলেছিলে?
-আমাকে ২৫০ গ্রাম খাঁটি ঘি দাও।
-এখানে তো খাঁটি ঘি পাওয়া যায় না।
-মানে...
-খাবারে ভেজাল দেওয়া যায়, তা এরা বোঝে না। তাদের ধারণা, মানুষ যা খেয়ে বাঁচে তা ভেজাল হতে পারে না।
নিজের কথায় আসি, আমি যখন তাইওয়ানে বন্ধু জর্জকে নিয়ে একটি পুরাতন ল্যাপটপ ক্রয়-বিক্রয়কারী শপে গিয়েছিলাম, তখন এমন একটি ভুল আমিও করি। নতুন ল্যাপটপের দাম বেশি বলে জর্জ বলল, পুরাতন শপে যাবা? আমি রাজি হলাম। নতুন না হোক, পছন্দ হলে পুরাতনটাই কিনবো। ভেবেছিলাম খুব কম দাম হবে অথবা দর-দাম করার সুযোগ পাবো। কিন্তু গিয়ে দেখি ল্যাপটপের পুরো বিবরণ এবং মূল্য লেখা। খুব উচ্চ মূল্য লেখা মনে হওয়ায় জর্জকে বললাম, এটা কি ফিক্সড প্রাইজের দোকান? দুই-তিন বার বলেও যখন জর্জকে বোঝাতে পারছিলাম না, তখন বুঝলাম একদর ছাড়া এখানে ক্রেতা ঠকানোর মতো কোনো দোকান নেই। কনফিগারেশনটা ভালো করে জানার জন্য জর্জকে না, দোকানীকে প্রশ্ন করলাম, কিন্তু সে ইংরেজি জানে না। আবারও জর্জকে বললে, সে দোকানীকে চাইনিজে বলল। তখন দোকানী চার্ট বের করলো, কোথায় সমস্যা, কতদিন ব্যবহার করা হয়েছে, কবে উৎপাদিত সব তথ্য।
দেখলাম পন্য বিক্রয়ের জন্য কোন অযাচিত মিথ্যা কথা বলার কোন প্রয়োজনীয়তা বোধ করলো। অন্য এক দোকানে আমি আর আবু সালেহ ভাই কিছু জিনিস কিনতে গেলে যথেষ্ট সাহায্যও পেয়েছিলাম।
আর আমাদের পত্র-পত্রিকা পড়লে যে কারো নিঃশ্বাস বন্ধ হওয়ার জোগাড় হয়। খাবারের ১নং থেকে শুরু করে ৪/৫নং পর্যন্ত পাওয়া যায়। কার্বাইড দিয়ে পাকানো ফল, কার্বাইড ছাড়া ফল দু'টির দুই দাম। ফরমালিন দেওয়া আর না দেওয়া দ্রব্যের দামেও পার্থক্য লক্ষ্য করা যায়। আপনি এক নম্বরটা কিনলেও প্রতারিত হবেন না, এর কোন গ্যারান্টি নাই।
আমার দাদার একটি বাস্তব উদাহরণ মনে পড়ছে। তিনি কেষ্ট বাবু নামে একজনের দোকান থেকে এক নং তেল কিনে এনে দেখেন যে তেলে ভেজাল। পরের বার আমার দাদা দিয়ে কেষ্ট বাবুকে বলছেন,
-ও কেষ্ট..
-আজ্ঞে, দাদা
-তোমার কাছে দুই নম্বর তেল আছে?
-কেন দাদা, কি হইছে?
-তোমার এক নম্বর তেল দিয়ে রান্না করা তরকারি খেতে পারলাম না, যদি দুই নম্বর দিয়ে খাওয়া যায়..
কেষ্ট বাবু হয়ত লজ্জা পেয়েছিলেন, কিন্তু বর্তমান সামাজিক প্রেক্ষাপট এমন হয়েছে যে, দোকানী গর্বের সহিত ভেজাল, মেয়াদ উত্তীর্ণ পন্য দ্রব্য বিক্রয় করেন।
খাবারে ভেজাল মেনে নিলেও ঔষুধে ভেজাল! এদেশে জ্বরের ওষুধ তৈরি হয় ময়দা দিয়ে, নাম-ঠিকানাহীন, অনুমোদনবিহীন ওষুধ কোম্পানির ওষুধে বাজার সয়লাব হয়, দেবতাতুল্য ডাক্তাররাও ঐ ওষুধ পেসক্রাইব করেন। সত্যিই অবাক হই এই সব বাস্তবতা দেখে, কেন আমাদের এই সামাজিক অবক্ষয়? এর উত্তর কোথায় পাব, কোনখানে?

Comments   

 
0 #4 rahman 2016-09-03 08:05
No body here to look this kind of criminal Offence. Everyone busy to make more money short cut way, nobody think this is right or not. Law and order very poor so criminal know, if they do criminal offence no punishment for them. Government have to change this things. People have no power, we can't do nothing.
Quote
 
 
+2 #3 rahman 2016-09-03 08:01
No body here to look this kind of criminal Offence. Everyone busy to make more money short cut way, nobody think this is right or not. Law and order very poor so criminal know, if they do criminal offence no punishment for them. Government have to change this things.
Quote
 
 
+2 #2 khan 2016-09-03 07:46
Banglades government is responsible for that, there is no law and order in Bangladesh. Criminals know Law and order very poor so they don't afraid for punishment. Doing criminal offence and no punishment. It's possible only in Bangladesh. Criminals are more powerful than Government. All corrupted,disho nest people sitting on the big post. So who will change. All corrupted people are cousin, the help each others.
Quote
 
 
0 #1 Dilruba Begum Monalisa 2016-06-02 10:43
ভাল লেখা,মানুষ কে সচেতন করবে।
Quote
 

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year