pic_ms_iacd7_16_en.jpg

কানুনগো'র কানুন নিয়ে ভাবনা

User Rating:  / 6
PoorBest 

বছর দুই আগের কথা। আমার মেঝ চাচা বলল, আমরা রেলের যে জমি ভোগ করছি তার কাগজ পত্র দিচ্ছে রেল কর্তৃপক্ষ। জমি নিয়ে আমার জ্ঞান শূন্য, তাই এ নিয়ে লেখার ধৃষ্টতা না দেখানো-ই ভাল।
চাচা জানালেন, খুলনায় যেতে হবে কানুনগো ডেকেছেন। ডাকার কারণ, ঐ জমির দুই দিকে দুই পক্ষের জমি। মাঝে আমাদের ভোগের জমি। কোন পক্ষের-ই অনুমোদনের কোন কাগজ পত্র নেই। আমার চাচা ঐ জমির জন্য আবেদন করলে, অন্য একটি পক্ষও আবেদন করেন একই জমির।
এইটা দেখে কানুনগো মহোদয় নিজেই সরজমিনে উপস্থিত হয়ে তদন্ত করেন। এবং তদন্ত করতে এসে নাকি তার লোকজন-সহ আমার চাচার দ্বারা আপ্যায়িত হয়ে গিয়েছেন, যা আমি পরে শুনেছি। এখানে তেমন সুবিধা করতে না পারায় দুই পক্ষকে তার অফিসে যাওয়ার নিমন্ত্রণ করেন। সেই কারণে আমাকেও নিমন্ত্রণের সঙ্গী হতে হয়েছিল।
আমরা তিনজন সকাল সাড়ে নয়টা বা দশটায় পৌঁছে গিয়ে দেখি অন্যপক্ষ হাজির। কানুনগো মহোদয়ের সাথে কথা বলতে পারেন নি কেউ, কেননা একজন টিভি সাংবাদিক ও তার ক্যামেরাম্যান ছিল, কানুনগো ইন্টারভিউ দিচ্ছেন। যাই ই হোক, ইন্টারভিউ শেষে প্রথমে ঐ পক্ষকে ডাকলেন। প্রায় চল্লিশ মিনিট পরে একজন বের হয়ে রাস্তার এদিক ওদিক ছুটছে টাকা খুচরা করার জন্য অথবা খাম ক্রয়ের জন্য। তারপর সে কানুনগোকে খুশি করতে সমর্থ হলেন বলে আমার বিশ্বাস। কেননা,  একটি সুযোগ ব্যবহার করে আমি তার দরজার কাছে দাঁড়িয়ে দেখেছি খুশি করার মন্ত্র দিতে।
এরপর, আমাদের পালা। কানুনগো প্রথম কথা বললেন, আপনি ঐ জমির আবেদন করেছেন কেন? ঐ জমি তো আপনি পাবেন না? আমরা তো এখন কাগজ দিচ্ছি না? আমি হতাশ, এমন পরিস্থিতিতে কখনও পড়িনি। একজন পাবলিক সার্ভেন্ট এমনভাবে কথা বলছেন, যেন আমাদের শাসক। তার অনুগ্রহ নিয়ে আমরা বাঁচি! আমরা রেলের জমির জন্য আবেদন করে অপরাধ করছি। আমি হতাশাভরা দৃষ্টি নিয়ে আমাদের সাথে যাওয়া বড় ভাইয়ের দিকে তাকালাম। তিনি চোখের ইশারায় শান্ত হতে বললেন।
বড় ভাই এবার তেল দিতে লাগলেন কানুনগোকে। এবার কানুনগোও মুখ খুললেন- "আপনারা তো কোন ম্যানার বোঝেন না। গতদিন তদন্তে গেলাম, কোন আপ্যায়ন নেই। একটা খরচ আছে এটা বোঝেন? অফিস বাদ দিয়ে গেলাম, এ কষ্ট আমি কেন করবো?"
-স্যার অশিক্ষিত গরীব লোক সব বোঝে না।
-বোঝে না তো জমি দিয়ে কি করবে?
-স্যার গরীব মানুষ...
-এই তোমার কি হয়?
-জ্বী, চাচা
-তুমি তো শিক্ষিত লোক, এগুলো বোঝ না?
-জ্বী, কোন গুলো?
-বয়স কম....., আপ্যায়ন করতে হয়। তদন্তে গেলে কিছু খরচ দিতে হয়। এখন যাও, বাইরে গিয়ে চাচার সাথে পরামর্শ করো। দেখি কি করা যায়।
চাচা আর আমি পরামর্শ করে সারা পকেট কুড়িয়ে দশ/পাঁচ টাকার নোট মিলায়ে, পুরো এক হাজার টাকার পরামর্শ করলাম। আমাকে নিজ হাতে ঘুষের টাকা দিতে হলো।
-লক্ষণ তো ভাল না। কত?
-স্যার, এক হাজার, গরীব মানুষ।
-মাত্র
-স্যার, পরের বার
-আপনি না, আপনার ভাইপো কে যোগাযোগ করতে বলবেন।
-জ্বী।
-ও মোটামুটি বুঝবে। আর ঐ জমি খাচ্ছেন, খান। কেউকে কাগজ দিচ্ছি না। যে জোর করে টিকে থাকতে পারবে, তাকে কাগজ দিবো। এই শোন, তুমি আমাকে ফোন করবা, ঠিকাছে?
-জ্বী।
অফিস থেকে বের হচ্ছি আর ভাবছি, একজন ইয়ং অফিসার সে ঘুষ চেয়ে নিল! আমার যুবকদের নিয়ে দৃষ্টিভঙ্গি আলাদা। সমাজের আদর্শ হবে এরা। আর এই মানুষটা কি করলো! তার পোষ্ট কানুনগো, এর অর্থ আমি আজও জানি না। তবে কানুন বলতে আইন মনে হওয়ায় এটা ধারণা করেছিলাম এই পোষ্টে থাকলে মনে হয় সৎ হবে। কানুনগো বলে কথা। দুই ঘন্টা যেতে না যেতে ধারণা বিপরীত হলো।
পরিচিত ইনোসেন্ট চেহারার এক ছোট ভাই বিজিবি'তে চাকরি পেলে দারুন খুশি হয়েছিলাম। যুবক, দেশের সেবায় নিয়োজিত হয়েছে ভাবতেই ভালো লাগে। কিন্তু কয়েকদিন আগে বৌ বলল,
- ও না ঘুষ খায়। নিজে বলছে আমাকে!
- কেমনে খায়?
-তুমি বুঝবা না, বোঝাও লাগবে না। অমন টাকা আমাদের লাগবে না। খাই আর না খাই।
বৌ এত ভাল কথা মাথায় ঢুকলো না, শুধু ভাবছিলাম কাকে কি ভেবেছি এতো দিন, আর সে কি!!
আমি বড্ড বোকা। কোন কালে মানুষ হলাম না, গাধা রয়ে গেলাম।

Comments   

 
+2 #1 rahman 2016-09-03 16:21
I have one bad experience about land officer, long time ago few officer take bribe but not front of people, they doing everything in silent. But now land officers are so so shameless they ask money directly. My dad tell me to go land office pick our land documents, I go there and asked my documents, junior officer told me boos don't give signed yet something problem in your documents, you have to go court it's will take 3/4 months, but short cut way to solved this problem, spend litte money I ring my dad, dad told me everything ok don't pay nothing, then junior officer asked me one document we already show him, he say it's not right document if you don't fixed in 2 days then you have to wait next 5/6 months. He asked for 5,000 tk we done our work in 3,000tk. They make problem, so bound to pay them. Ask for invoice they say no invoice for this money. Strange matter big boos was one BCS young officer no shame on his eye's.If young officers are shameless, corrupted then, lot's of people was there if they taken per person 3,000 tk think how much black money they earn everyday. Who sitting on the top they are getting one share of black money. Big flats, car they earn with all black money.
Quote
 

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year