pic_ms_iacd7_16_en.jpg

অনলাইনে টিআইবি

User Rating:  / 8
PoorBest 

টিআইবি একটি দুর্নীতিবিরোধী সামাজিক আন্দোলন।

তারা মনে করে, সবার মাঝে এই দুর্নীতিবিরোধী ধারণা তৈরিতে এর প্রচার এবং প্রসার দুটোই প্রয়োজন। এখন যেহেতু তথ্য প্রযুক্তির যুগ তাই তথ্যের অবাধ প্রবাহের জন্য অনলাইনে সক্রয়তার বিশেষ প্রয়োজন রয়েছে।

এর ধারাবাহিকতায় ফেসবুকে “Transparency International Bangladesh (TIB)”একটি পেজ রয়েছে। সেটা মোটামুটি সক্রিয় বলা যায়। পাশাপাশি তাদের জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা বিষয়ক “Climate Finance Governance Network, TIB”একটি পেজ রয়েছে। এই পেজে তাদেরদের রেগুলার পোস্ট হলেও জনগণ কেউ একটিবার চেক করে না। তার প্রমাণ তাদের পোস্ট সমূহে লাইক সংখ্যা।

TIB এর ফেসবুক পেজটি ভেরিফাই করা হলে সবচেয়ে ভালো হয়।

এখন আসি twitter নিয়ে, twitter একটা মাইক্রোব্লগিং সাইট। এখানে টিআইবি টিমের দৃষ্টি নেই বললেই চলে। আজ পর্যন্ত তাদের tweet সংখ্যা ০১। অথচ নভেম্বর মাসে ঢাকায় আমাদের জলবায়ু অর্থায়নেস্বচ্ছতা বিষয়ক কর্মশালায় এবিষয়ে বললে তারা বলেছিল Twitter এ তাদের সক্রিয়তা রয়েছে। সেই সক্রিয়তার প্রমাণ এতো দিনেও সেখানে নতুন কোন tweet নেই ... এমনকি তাদের ফেসবুকে “Transparency International Bangladesh (TIB)” ২৬ জানুয়ারি পোস্টের রিপ্লাইতেও তারা জানায় তারা সক্রিয় হবে, কিন্তু বাস্তবতা ভিন্ন…

YOUTUBE এর বলা যায় কিছু সক্রিয়তা রয়েছে তবে প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল বলেতে হয়।

এছাড়াও গুগল একটা গ্রুপ রয়েছে টিআইবি এর। এটা মূলত ইয়েস সদস্যদের জন্য।

আমার একটা সাজেশন আছে, আপনারা গুগল গ্রুপের পাশাপাশি একটা ফেসবুক গ্রুপ করেন ইয়েস সদস্যদের জন্য। আমরা চার জন একটা "ইয়েস গ্রুপ (YES GROUP)” নামে ফেসবুকে গ্রুপ চালাই, আমাদের সদস্য সংখ্যা ৪৫০ জন। আপনারা ফেসবুক পেজের পাশাপাশি ফেসবুকে একটা গ্রুপ পরিচালনা করেন, দেখবেন এতে ইয়েস সদস্যরা সবাই আরও সক্রিয় থাকবে।

অনেকেই নেটের সুলভ মূল্য না হওয়াতে জিরো ফেসবুক ব্যাবহার করে। কিন্তু গুগল গ্রুপে এবং ব্লগ দুটোতে ঢুকতেও এম্বি লাগে। প্রায় ০ শতাংশ ইয়েস এর ফেসবুক আছে। কিন্তু রেগুলার মেইল কয়জন চেক করে?? কিন্তু দিনশেষে তারা একটিবার হলেও ফেসবুকে ঢু মারেন।

পরিশেষে, অনলাইন অফলাইন সবক্ষেত্রেই সক্রিয় বিচরণ দ্বারা দুর্নীতির বিরুদ্ধে মানুষকে জাগাতে সক্ষম হোক, এই প্রত্যাশায়।

Comments   

 
+1 #2 মনোয়ার হোসেন শ্রাবন 2016-02-11 03:13
দুঃখিত :( তথ্যগত ভুল থাকার জন্য। ভুল অংশ শুধু মাত্র twitter অংশটি জুড়ে রয়েছে। তবে পূর্বে আপনাদের ওয়েবসাইটে যে twitter এর লিংক ছিল সেটাঃ
twitter.com/tib1971
আমি এটাকে ফলো করতাম। আমি জানতাম না নতুন লিংক সম্পর্কে।
Quote
 
 
+3 #1 জাভেদ 2016-02-10 17:00
মনে হয় কিছু তথ্যগত ভুল আছে এখানে। এই লিঙ্কগুলো একটু দেখুন যেগুলো টিআইবি'র ওয়েবসাইটে আছে।
www.youtube.com/.../videos
twitter.com/tib1971bd
flickr.com/.../107468971@N02
Quote
 

Add comment

Only the commentator have the whole liability for any comment.


Security code
Refresh

Posts by Year