• header_en
  • header_bn

Role of Women Upazila Nirbahi Officer (UNO) in Establishing Good Governance at the Local Level: Challenges and Way Forward

টিআইবি ২০১৮ সাল থেকে নারী উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য ‘এসডিজি, সুশাসন এবং নারী’ শীর্ষক একটি প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে। এই প্রচেষ্টার ধারাবাহিকতায় স্থানীয় পর্যায়ে সুশাসন প্রতিষ্ঠায় নারী উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যক্রম পরিচালনায় চ্যালেঞ্জ তুলে ধরার অভিপ্রায়ে একটি গবেষণা পরিচালনা করা হয়েছে, যা ২০২১ সালের ৪ নভেম্বর প্রকাশিত হয়। এই গবেষণার ওপর ভিত্তি করে এই পলিসি ব্রিফ তৈরি করা হয়েছে। উল্লেখ্য, গবেষণার প্রতিবেদন ও অন্যান্য ডকুমেন্ট ইতিমধ্যে সংশ্লিষ্ট অংশীজনের কাছে পাঠানো হয়েছে, যা টিআইবি’র ওয়েবসাইটেও পাওয়া যাবে।

গবেষণায় দেখা যায়, অবৈধ আর্থিক সুবিধায় যোগসাজশের জন্য নির্বাচিত জনপ্রতিনিধি ও স্থানীয় রাজনীতিবিদদের পক্ষ থেকে অনেক ক্ষেত্রে নারী ইউএনওদের ওপর চাপ প্রয়োগ করা হয়। তাঁদেরকে সরকারের বিভিন্ন বিভাগের দপ্তরের সাথে সমন্বয়ের ক্ষেত্রে বিভিন্ন জটিলতার সম্মুখীন হতে হয়, এবং উপজেলা প্রশাসনের কাছে চাহিদার প্রেক্ষিতে অনেক ক্ষেত্রে পুলিশ ফোর্সের সহযোগিতা পাওয়া যায় না। ত্রাণ সামগ্রী বিতরণ ও বিভিন্ন প্রকল্পের কাজের পরিকল্পনা ও বাস্তবায়নের ক্ষেত্রেও স্থানীয় ও জাতীয় পর্যায়ের রাজনীতিবিদদের থেকে অনিয়ম করার জন্য নারী ইউএনওদের ওপর চাপ প্রয়োগ করা হয়। এছাড়া দুর্নীতির বিরদ্ধে পদক্ষেপ নিতে গিয়ে প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়।

এই পলিসি ব্রিফ উপরোক্ত গবেষণার ফলাফলের ওপর ভিত্তি করে প্রণীত।

পুরো পলিসি ব্রিফের জন্য এখানে ক্লিক করুন